বইমেলায় আকাশ মামুন’র কাব্যগ্রন্থ ‘মেয়াদোত্তীর্ণ রাজমহল’

বই নিউজ

অমর একুশে গ্রন্থমেলা ২০২০ এ আসছে কবি আকাশ মামুন এর কাব্যগ্রন্থ ‘মেয়াদোত্তীর্ণ রাজমহল’। আবহমান কাল থেকেই কবিতা মানুষকে টানে। সময়ের আবহে বিনোদনের মাধ্যম বদলে গেলেও এখনও মানুষ কবিতায় প্রশান্তি খুঁজে। কেননা মানুষের যাপিত জীবনের আনন্দ-বেদনা, টানাপোড়েন, অপ্রাপ্তি, প্রেম-ভালোবাসা, সংগ্রাম-বিপ্লবের চিত্র কবিতায় উঠে আসে। যা মানুষকে হাসায়-কাঁদায়-ভাবায়। তাইতো যান্ত্রিক কোলাহলের এই জীবনেও মানুষ কবিতা পড়ার অবসর খোঁজে। এক কাপ চা হাতে পড়ন্ত বিকেলে কিংবা আয়েসি সন্ধ্যায় কবিতার বই হাতে নিজের জীবনের আমলনামার সন্ধান করে।

তেমনই কিছু আমলনামার সংকলন মেয়াদোত্তীর্ণ রাজমহল। চার ফর্মার বইটিতে ৫২ টি কবিতা সংকলিত হয়েছে। কবিতায় চিরায়ত প্রেম-ভালোবাসার কথা যেমন বলেছেন কবি তেমনই স্থান পেয়েছে দুঃখ ও অপ্রাপ্তির খতিয়ান। স্থান পেয়েছে ধর্মীয় মেটাফোরে আসেক-মাসুকের প্রেম, জীবনের চাষবাস শেষে চিরন্তন অন্তর্যাত্রার কথা। গ্রামীণ উপমায় চমৎকার ভাবে উঠে এসেছে প্রকৃতি প্রেম। কটাক্ষ করা হয়েছে রাজনৈতিক দীনতাকে। আদিবাসী গারো সম্প্রদায়ের ইতিহাস-জীবন চিত্র ও বেঁচে থাকার
সংগ্রাম উঠে এসেছে মান্দিনামা কবিতায়।

আকাশ মামুনের জন্ম ও বেড়ে উঠা টাঙ্গাইলের ধনবাড়ীতে। জীবনের মিছিলে যোগ দিয়ে তিনি এখন নাগরিক মানুষ। জীবন সেঁচে সেই সব অভিজ্ঞতাই তুলে আনেন তাঁর কবিতায়। মেয়াদোত্তীর্ণ রাজমহল আকাশ মামুনের প্রথম কাব্যগ্রন্থ। প্রকাশ করেছে অগ্রদূত এন্ড কোম্পানি। বই মেলায় পাওয়া যাচ্ছে ৬৭৮-৬৭৯ নম্বর স্টলে। এছাড়া রকমারিতেও পাওয়া যাচ্ছে।

ধরণ: কাব্য গ্রন্থ
প্রকাশক: অগ্রদূত এন্ড কোম্পানি
প্রচ্ছদ: দেওয়ান আতিকুর রহমান
মূদ্রিত মূল্য: ২০০ টাকা

রুদ্র আমিন

মোঃ আমিনুল ইসলাম রুদ্র, জন্ম : ১৪ জানুয়ারি, ১৯৮১। ডাক নাম রুদ্র আমিন (Rudra Amin)। একজন বাংলাদেশ কবি, লেখক ও সাংবাদিক। নক্ষত্র আয়োজিত সৃজনশীল প্রতিযোগিতা-২০১৬ কবিতা বিভাগে তিনি পুরস্কার গ্রহণ করেন। জন্ম ও শিক্ষাজীবন মোঃ আমিনুল ইসলাম রুদ্র ১৯৮১ সালের ১৪ জানুয়ারি মানিকগঞ্জ জেলার ঘিওর উপজেলার ফুলহারা গ্রামে জন্মগ্রহণ করেন। তার পিতা মোঃ আব্দুল হাই ও মাতা আমেনা বেগম। পরিবারে তিন ভাইয়ের মধ্যে তিনি বড়। প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষা জীবন কেটেছে খাগড়াছড়ি এবং বগুড়া সদর উপজেলায়। বগুড়ার আর্মড পুলিশ ব্যাটালিয়ন পাবলিক স্কুল ও কলেজ থেকে এসএসসি ও মানিকগঞ্জের দেবেন্দ্র কলেজ থেকে এইচএসসি পাস করেন। এরপর তিনি ন্যাশনাল ইন্সটিটিউট অব ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজি থেকে ডিপ্লোমা ইন কম্পিউটার গ্রাফিক্স ডিজাইন কোর্স সম্পন্ন করেন। কর্মজীবন মূল পেশা থেকে দূরে সরে গিয়ে তিনি লেখালেখি এবং সাংবাদিকতায় জড়িয়ে পড়েন। তিনি প্রায় সব ধরনের গণমাধ্যমে কাজ করেছেন। কাজ করেছেন দৈনিক ও সাপ্তাহিক পত্রিকায়। বর্তমানে তিনি জাতীয় দৈনিক আলোকিত প্রতিদিন এর ষ্টাফ রিপোর্টার ও অনলাইন নিউজপোর্টাল নববার্তা.কম এর প্রকাশক ও সম্পাদক হিসেবে কর্মরত আছেন। তিনি উইকিপিডিয়াকে ভালোবেসে উইকিপিডিয়ায় অবদানকারী হিসেবে উইকিপিডিয়া অধ্যয়নরত আছেন। প্রকাশিত কাব্যগ্রন্থ : যোগসূত্রের যন্ত্রণা (২০১৫); আমি ও আমার কবিতা (২০১৬); বিমূর্ত ভালোবাসা (২০১৮)। প্রকাশিত গল্পগ্রন্থ : আবিরের লালজামা (২০১৭)।

https://rudraamin.com

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।