বইমেলায় মাহমুদ নোমানের উপন্যাস ‘জোছনাপোড়া ছায়া’

বই নিউজ

অমর একুশে গ্রন্থমেলা ২০২০ এ প্রকাশ হয়েছে মাহমুদ নোমানের প্রথম উপন্যাস ‘জোছনাপোড়া ছায়া’। উপন্যাসটি প্রকাশ করেছে পরিবার পাবলিকেশন্স এবং প্রচ্ছদ করেছেন কলকাতার প্রচ্ছদশিল্পী রাজদীপ পুরী। সোহরাওয়ার্দী উদ্যানের পরিবার পাবলিকেশন্সের ২৭০ নং স্টলে পাওয়া যাবে বইটি।

একটিমাত্র স্বপ্নে শুরু এবং স্বপ্নের শেষে জোছনাপোড়া ছায়া সমাপ্তি! হাহাকার আরও বাড়িয়ে দিয়েছে যখন স্বপ্নের শেষ হতেই উপন্যাসের নায়ককে মৃত্যুদণ্ডের জন্য হাতকড়া বা অসহনীয় জীবনের প্রতিনিয়ত হাতছানির। পাঠক জোছনাপোড়া ছায়া উপন্যাসের শেষে এসে ভাবতে বাধ্য হবে- স্বপ্নটি আরও দীর্ঘায়িত করা যদি যেতো।

‘জোছনাপোড়া ছায়া’ মাহমুদ নোমানের প্রথম উপন্যাস। উপন্যাস সম্পর্কে তিনি বলেন,‘উপন্যাসটি না লিখেই আমি কথাসাহিত্যে এমনকি অন্য কোনো উপন্যাস লেখায় মনস্থ করতে পারছি না। জোছনাপোড়া ছায়া উপন্যাসের কাহিনি আমাকে সবসময় তাড়া করেছে। উপন্যাসটি লিখে এমনকি প্রকাশিত হওয়ার পরে আমার কথাসাহিত্যে যাত্রাটা জোরালো অধ্যায়ে রচিত হবে।’

তিনি আরও বলেন, ‘জোছনাপোড়া ছায়া উপন্যাসে বলতে চেয়েছি ভালোবাসা হারিয়ে যখন মানুষ ছটপট করে, আদতে প্রেম হারালে যখন আর কিছু হারানোর থাকেনা, তখন সে প্রেমের স্পর্শ, একটু ইশারা, কীভাবে কথা বলা অথবা শারীরিক ও মানবীয় সৌন্দর্যের অতলে হাতড়াতেই থাকে। একটি ছায়া খুঁজে চলে কাতর হৃদয় এদিক-ওদিক, কেবল অভিশপ্ত জীবনটাকে কাটিয়ে দেবার জন্য তেমন একটি ‘জোছনাপোড়া ছায়া’। উল্লেখ্য, মাহমুদ নোমানের প্রকাশিত প্রথম গ্রন্থটি ছিলো কাব্যগ্রন্থ ‘লুইজালে’

রুদ্র আমিন

মোঃ আমিনুল ইসলাম রুদ্র, জন্ম : ১৪ জানুয়ারি, ১৯৮১। ডাক নাম রুদ্র আমিন (Rudra Amin)। একজন বাংলাদেশ কবি, লেখক ও সাংবাদিক। নক্ষত্র আয়োজিত সৃজনশীল প্রতিযোগিতা-২০১৬ কবিতা বিভাগে তিনি পুরস্কার গ্রহণ করেন। জন্ম ও শিক্ষাজীবন মোঃ আমিনুল ইসলাম রুদ্র ১৯৮১ সালের ১৪ জানুয়ারি মানিকগঞ্জ জেলার ঘিওর উপজেলার ফুলহারা গ্রামে জন্মগ্রহণ করেন। তার পিতা মোঃ আব্দুল হাই ও মাতা আমেনা বেগম। পরিবারে তিন ভাইয়ের মধ্যে তিনি বড়। প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষা জীবন কেটেছে খাগড়াছড়ি এবং বগুড়া সদর উপজেলায়। বগুড়ার আর্মড পুলিশ ব্যাটালিয়ন পাবলিক স্কুল ও কলেজ থেকে এসএসসি ও মানিকগঞ্জের দেবেন্দ্র কলেজ থেকে এইচএসসি পাস করেন। এরপর তিনি ন্যাশনাল ইন্সটিটিউট অব ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজি থেকে ডিপ্লোমা ইন কম্পিউটার গ্রাফিক্স ডিজাইন কোর্স সম্পন্ন করেন। কর্মজীবন মূল পেশা থেকে দূরে সরে গিয়ে তিনি লেখালেখি এবং সাংবাদিকতায় জড়িয়ে পড়েন। তিনি প্রায় সব ধরনের গণমাধ্যমে কাজ করেছেন। কাজ করেছেন দৈনিক ও সাপ্তাহিক পত্রিকায়। বর্তমানে তিনি জাতীয় দৈনিক আলোকিত প্রতিদিন এর ষ্টাফ রিপোর্টার ও অনলাইন নিউজপোর্টাল নববার্তা.কম এর প্রকাশক ও সম্পাদক হিসেবে কর্মরত আছেন। তিনি উইকিপিডিয়াকে ভালোবেসে উইকিপিডিয়ায় অবদানকারী হিসেবে উইকিপিডিয়া অধ্যয়নরত আছেন। প্রকাশিত কাব্যগ্রন্থ : যোগসূত্রের যন্ত্রণা (২০১৫); আমি ও আমার কবিতা (২০১৬); বিমূর্ত ভালোবাসা (২০১৮)। প্রকাশিত গল্পগ্রন্থ : আবিরের লালজামা (২০১৭)।

https://rudraamin.com

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।