আপনি দেখছেন "বই নিউজ"

বইমেলায় মাহমুদ নোমানের উপন্যাস ‘জোছনাপোড়া ছায়া’

অমর একুশে গ্রন্থমেলা ২০২০ এ প্রকাশ হয়েছে মাহমুদ নোমানের প্রথম উপন্যাস ‘জোছনাপোড়া ছায়া’। উপন্যাসটি প্রকাশ করেছে পরিবার পাবলিকেশন্স এবং প্রচ্ছদ করেছেন কলকাতার প্রচ্ছদশিল্পী রাজদীপ পুরী। সোহরাওয়ার্দী উদ্যানের পরিবার পাবলিকেশন্সের ২৭০ নং স্টলে পাওয়া যাবে বইটি।

একটিমাত্র স্বপ্নে শুরু এবং স্বপ্নের শেষে জোছনাপোড়া ছায়া সমাপ্তি! হাহাকার আরও বাড়িয়ে দিয়েছে যখন স্বপ্নের শেষ হতেই উপন্যাসের নায়ককে মৃত্যুদণ্ডের জন্য হাতকড়া বা অসহনীয় জীবনের প্রতিনিয়ত হাতছানির। পাঠক জোছনাপোড়া ছায়া উপন্যাসের শেষে এসে ভাবতে বাধ্য হবে- স্বপ্নটি আরও দীর্ঘায়িত করা যদি যেতো।

‘জোছনাপোড়া ছায়া’ মাহমুদ নোমানের প্রথম উপন্যাস। উপন্যাস সম্পর্কে তিনি বলেন,‘উপন্যাসটি না লিখেই আমি কথাসাহিত্যে এমনকি অন্য কোনো উপন্যাস লেখায় মনস্থ করতে পারছি না। জোছনাপোড়া ছায়া … বিস্তারিত পড়ুন

বইমেলায় ভিন্ন মাত্রার আত্মোন্নয়নমূলক প্রবন্ধ “প্রেম ভালোবাসা ও ব্যক্তি সম্পর্কের রহস্য”

এবার অমর একুশে বইমেলা ২০২০ এ স্বনামধন্য প্রকাশনা সংস্থা উচ্ছ্বাস প্রকাশনী নিয়ে আসছে প্রখ্যাত কবি ও লেখক ডা. জয়প্রকাশ সরকারের “প্রেম ভালোবাসা ও ব্যক্তি সম্পর্কের রহস্য”নামক একটি ভিন্নধর্মী প্রবন্ধ। বইটি বাংলা একাডেমীর বরাদ্দকৃত উচ্ছ্বাস প্রকাশনীর ২৪২ নং স্টলে পাওয়া যাবে।

বইটি সম্পর্কে বিশিষ্ট অধ্যাপক ড.আফজাল হোসেন বাচ্চু বলেন, খুব অস্থির সময়ে বাস করছি আমরা। একদিকে ইন্টারনেটের অত্যাধুনিক যুগ,অন্যদিকে অতীত ঐতিহ্যের সুস্থ সামাজিকতার চলমান অবক্ষয়! প্রেম ভালোবাসা সংক্রান্ত জটিল অবস্থার সন্মূখীন হয়নি এমন মানুষ পাওয়া দুঃস্কর। এমন অবস্থায় পরিবারের প্রতিটি মানুষের প্রেম ভালোবাসা এবং ব্যক্তি সম্পর্কে জানাটা খুব জরুরী।

ডা. জয়প্রকাশ সরকার একজন প্রতিশ্রুতিশীল কবি ও লেখক। আমি বাকরুদ্ধ, আমি মুগ্ধ! আমার অতি … বিস্তারিত পড়ুন

বইমেলায় আসছে রুদ্রাক্ষ রায়হানের প্রেমের কবিতার বই ‘জলঘুঘু’

বইমেলায় পরিবার পাবলিকেশন্স থেকে আসছে রুদ্রাক্ষ রায়হানের প্রেমের কবিতার বই ‘জলঘুঘু’। জলঘুঘু বইটি চারটি ভাগে ভাগ করে করা হয়েছে। জল জীবন, জলঘুঘু, জলেশ্বরী, জলের গান। প্রথম তিন ভাগে কবিতা ১৩টি করে কবিতা আর জলের গানে রয়েছে ১৩টি লিরিক।

জলঘুঘু সিরিজের ১৩টি কবিতার সবকয়টি ৯ লাইনের পরাবাস্তব কবিতা আর জলের গানের গীতি-কবিতাগুলো কবিতার নতুন পথে হেঁটে যাওয়ার তীব্র অভিপ্রায়। জলঘুঘু রুদ্রাক্ষ রায়হানের দ্বিতীয় কবিতার বই। প্রথম কবিতার বই বহুগামী ঘোড়া গত বই মেলায় পরিবার পাবলিকেশন্স থেকে বের হয়েছে!

গুণী প্রচ্ছদ শিল্পী আইয়ুব আল আমিনের প্রচ্ছদ ও অলংকরণে সাজানো জলঘুঘু বইটি মেলার মাঠে পরিবার পাবলিকেশন্সের ২৭০ নাম্বার স্টলে পাওয়া যাবে।

… বিস্তারিত পড়ুন

বইমেলায় আকাশ মামুন’র কাব্যগ্রন্থ ‘মেয়াদোত্তীর্ণ রাজমহল’

অমর একুশে গ্রন্থমেলা ২০২০ এ আসছে কবি আকাশ মামুন এর কাব্যগ্রন্থ ‘মেয়াদোত্তীর্ণ রাজমহল’। আবহমান কাল থেকেই কবিতা মানুষকে টানে। সময়ের আবহে বিনোদনের মাধ্যম বদলে গেলেও এখনও মানুষ কবিতায় প্রশান্তি খুঁজে। কেননা মানুষের যাপিত জীবনের আনন্দ-বেদনা, টানাপোড়েন, অপ্রাপ্তি, প্রেম-ভালোবাসা, সংগ্রাম-বিপ্লবের চিত্র কবিতায় উঠে আসে। যা মানুষকে হাসায়-কাঁদায়-ভাবায়। তাইতো যান্ত্রিক কোলাহলের এই জীবনেও মানুষ কবিতা পড়ার অবসর খোঁজে। এক কাপ চা হাতে পড়ন্ত বিকেলে কিংবা আয়েসি সন্ধ্যায় কবিতার বই হাতে নিজের জীবনের আমলনামার সন্ধান করে।

তেমনই কিছু আমলনামার সংকলন মেয়াদোত্তীর্ণ রাজমহল। চার ফর্মার বইটিতে ৫২ টি কবিতা সংকলিত হয়েছে। কবিতায় চিরায়ত প্রেম-ভালোবাসার কথা যেমন বলেছেন কবি তেমনই স্থান পেয়েছে দুঃখ ও অপ্রাপ্তির খতিয়ান। … বিস্তারিত পড়ুন

বইমেলায় আসছে বাপ্পি সাহা’র উপন্যাস “মুখোশের অন্তরালে”

মুখোশের অন্তরালে

অমর একুশে গ্রন্থমেলা ২০২০ এ আসছে কবি, গল্পকার ও সম্পাদক বাপ্পি সাহা’র দ্বিতীয় উপন্যাস “মুখোশের অন্তরালে”। “মুখোশের অন্তরালে” লেখকের সপ্তম গ্রন্থ। তিনি লেখালেখি এবং সাহিত্য সংগঠন করতে ভালোবাসেন। প্রগতিশীল চেতনা ও বাঙালি জাতিসত্তা ও মুক্তিযুদ্ধ তাঁর পছন্দের বিষয়। সৃজনশীল ভাবনা কল্পনা সাংস্কৃতিক চর্চা তাঁর আত্মার খোরাক ও লেখালেখি নেশা। এই নিয়ে তাঁর লেখক জীবন।

“মুখোশের অন্তরালে” একটি উপন্যাস, যতটা কষ্টে গড়ে উঠে জীবন, খুব সহজেই যেন ভেঙ্গে যায়,
ভালো লাগা ক্ষণিকের,
হোক না তাতে কি!
হতেই পারে,
ভালোবাসা যেন না হয় ক্ষণিকের,
তাতে কেবল কষ্টই বাড়ে।
মানুষগুলো ঠিকই বেঁচে থাকে ভালোবাসার মানুষটিকেও ছেড়ে
অহেতুক যত অয়োজন
মিথ্যে ভালোবাসায়।

বাপ্পি সাহা, জন্ম- ৫ জুলাই ব্রাহ্মণবাড়িয়া জেলা সদরের বিটঘর গ্রাম। সেখানেই লেখক … বিস্তারিত পড়ুন

বইমেলায় আসছে রিক্তা রিচি’র “রোদের গ্রাফিতি বোঝে না রক্তাক্ত বুলেট”

অমর একুশে গ্রন্থমেলা ২০২০ এ আসছে রিক্তা রিচি’র কাব্যগ্রন্থ “রোদের গ্রাফিতি বোঝে না রক্তাক্ত বুলেট”। অগ্রদূত অ্যান্ড কোম্পানি প্রকাশনীর বইটি বইমেলার ৬২৮-৬২৯ নম্বর স্টলে পাওয়া যাবে। বইটির প্রচ্ছদ করেছেন রাহুল বিশ্বাস। শুভেচ্ছা মূল্য রাখা হয়েছে ২০০ টাকা।

চার ফর্মার বইটিতে রয়েছে ৫২টি কবিতা। প্রতিটি কবিতায় রয়েছে গভীর জীবন দর্শন। সমসাময়িক বিভিন্ন অসঙ্গতি ও আমোঘ সত্যকে উপমা, প্রতীক ও ইঙ্গিতের আঁচে সুস্পষ্ট করে তোলা হয়েছে। বইটিতে রয়েছে দ্রোহ, বিষাদ, প্রেম ও কামের কবিতা। রয়েছে আত্মাকে শুদ্ধ করার আহ্বান। মোটকথা সমাজ-বাস্তবতা-ব্যক্তি জীবনের কোমল ও কঠোর বয়ানও রয়েছে।

“রোদের গ্রাফিতি বোঝে না রক্তাক্ত বুলেট” বইয়ের সংক্ষিফ্ত কথা: রোদের গ্রাফিতি বোঝে না রক্তাক্ত বুলেট, রোদের গ্রাফিতি কেন, … বিস্তারিত পড়ুন

বইমেলায় আসছে কবি ফিরোজ শাহ’র ‘ব্ল্যাকবোর্ডে নুনগাছ’

অমর একুশে গ্রন্থমেলার প্রথম দিন থেকেই বেহুলাবাংলা প্রকাশনীর ৪৬৯-৪৭১ নং স্টলে থাকছে কবি ফিরোজ শাহ’র ২য় কাব্যগ্রন্থ ‘ব্ল্যাকবোর্ডে নুনগাছ’। এর আগে ২০১৭ সালে ‍‍‌“উজানে সোনালি মাছ” শিরোনামে কবি’র প্রথম কাব্যগ্রন্থ প্রকাশিত হয়।

কবিতা সম্পর্কে জানতে চাইলে কবি বলেন, আমি মনে করি, কবিতা একটি ধোঁয়াটে উদ্যান। ধোঁয়ার উদ্যান পার হলেই পাওয়া যায় শ্বাশত প্রশান্তি। তবে সমকালের অনেক কবি শুধু ধোঁয়াই উৎপাদন করেছেন। ফলে পাঠক ধোঁয়ার মধ্যে হাবুডুবু খায়। আধুনিক যন্ত্র সভ্যতার যুগে পাঠককে চিন্তনের বুনন দিয়ে কবিতা পাঠ করতে হয়। কিন্তু তাদের চিন্তার জগৎ দখল করে নিয়েছে ফেসবুক, ইউটিউবসহ অন্যান্য সোশ্যালমিডিয়া। যন্ত্রের ভেতরে ঢুকে উৎপন্ন হচ্ছে কংকালসার চিন্তা। ভেঙে পড়ছে অনুভূতির সজীব … বিস্তারিত পড়ুন

বইমেলায় আসছে রুদ্র আমিন এর কাব্যগ্রন্থ “অধরা”

অমর একুশে গ্রন্থমেলা-২০২০ এর প্রথম দিন থেকেই উচ্ছ্বাস প্রকাশনীর স্টলে থাকছে কবি, প্রাবন্ধিক, গল্পকার ও সাংবাদিক রুদ্র আমিন-এর কাব্যগ্রন্থ’ “অধরা”। কবিতা সম্পর্কে বলতে গিয়ে তিনি আরও বলেন- জীবন মানেই বাহুল্য বাতাস, তেমনি কবিতা হচ্ছে জীবনের বাহুল্য বাতাস। আমি মনে করি সকল শ্রেণীর পাঠক, লেখকদের কেবল কবিতা’ই আধ্যাত্মিক খোরাক দিতে পারে। কবিতার প্রসব যন্ত্রণা এতোটাই যা একজন মা তার সন্তান জন্ম দেয়ার সময় অনুভব করে তেমনি একজন কবিও তেমনটা অনুভব করে একটি কবিতা প্রসব করে যখন। আমার দৃষ্টিতে লেখালেখির জগতে কবিতা লেখাই সবচেয়ে জটিল ও কঠিন ব্যাপার। সবাই যেমন কবি হতে পারে না তেমনি সবাই কবিতার পাঠকও হতে পারে না।

একজন কবি … বিস্তারিত পড়ুন