মৃত্যুর কোনো যন্ত্রণা নেই!

মৃত্যুর কোনো যন্ত্রণা নেই, পৃথিবীর সকল প্রাণীই অনুভূতিহীন! তোমরা হয়তো বলবে ভুল বলছি, বকে গেছি, অন্ধ হয়ে গেছি কিংবা কোনো প্রাণীতে নেই আমি। কিন্তু আমি বলবো তোমরাই ভুল, তোমাদের অনুভূতি নেই। বুকের ভেতর অজানা অন্ধকার, জমাটবাঁধা হৃদয়ে আগুনের বিন্যাস, মৃত্যুকালীন বিস্তর চিৎকার কোনটাই তোমাদের হৃদয়ে একবিন্দু অনুভব নেই।

যখন বেহুশে পরে থাকি তখন তোমরা বলো জ্ঞানহীন, কোনো অনুভূতি নেই আমার। কিন্তু তখনও আমি নিঃশ্বাসের ঘ্রাণে বুঝতে পারি পৃথিবীকে কতোটা ভালোবাসি, ভালোবাসি পরিবার। চোখের পাতা বুঝেও দেখতে পাই ভেসে বেড়ানো প্রেমে মোড়ানো প্রেমিকার রোদেল হাসি।

চোখ বেয়ে যখন জল গড়িয়ে পড়তে দ্যাখো তখন তোমরা বলো স্নায়ু দুর্বলতা। কিন্তু তখনও সুস্থ জীবনের হাসি-কান্না চোখের পাতায় খেলা করে, শ্রবণ করতে পারি তোমাদের প্রতিটি শব্দ। তোমরা সেটা অনুভব করতে পারো না। চোখের পাতা বন্দ করে আমি যা দেখি তোমরা তা দ্যাখো না। একদিন তুমি হবে আমি আর আমি হবো তুমি তখন বলবে মৃত্যুর কোনো যন্ত্রণা নেই, পৃথিবীর সকল প্রাণীই অনুভূতিহীন।

তবুও মৃত্যু যন্ত্রণা বড়ই তীব্র এবং বড়ই কঠিন! কাঁধের ওপর পাহাড় আর সুঁচের ছিদ্রের ভেতর আমি এবং পেট কাঁটায় ভরপুর অতঃপর আসমান-জমিন একত্রে মিশে গেছে পিষ্ঠ হয়ে যাচ্ছি। তবুও মৃত্যুর কোনো যন্ত্রণা নেই, পৃথিবীর সকল প্রাণীই অনুভূতিহীন!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *